Sponsor

Header Ads

শনিবার, ২৩ মার্চ, ২০১৯

ভীষ্ম পিতামহের এই 10 টি নীতিমালা যা নিজেরাই বানিয়েছে সে এই সরকার ।।



লোকসভা নির্বাচন হচ্ছে যাচ্ছে। কংগ্রেসের সহ সব বিরোধী ভারতীয় জনতা পার্টির প্রার্থী নরেন্দ্র মোদির বিরুদ্ধে অভিযান চলছে। বর্তমানে অনেক মানুষ তাদের দল ছেড়ে চলে যাচ্ছে এবং দ্বিতীয় দলটি যাচ্ছে। কোন জোট বাঁধছে তাই কেউ নেই। মহাবরতের যুদ্ধের সময়ও একই রকম ছিল। অস্ত্রোপচার পণ্ডভোদের কামাই বাদে কৌরভ তথা যুয়তস কৌরভো কহে, বাদে পণ্ডভোদের কক্ষে চলে গেছে। আসুন জানো কি রাজনীতির ব্যাপারে কি বলছে ভিশম নীতি।
ভীষণ যুদ্ধের আগে এবং পরে খুব গুরুত্বপূর্ণ বিষয় কহি ছিল। এ রকম অনেক কথা ছিল যাদের তিনি ধৃতরাত্র্র, ডুরিয়ন, কৃষ্ণ, আজারুন ও যুধিষ্ঠির থেকে বলেছিলেন। শরশয়ী উপর লেতেে ভিশম যুধিষ্ঠিরকে সম্বোধন করে সবাইকে উপদেশ দেওয়া। তাঁর উপदेशে রাজনীতি, নীতি, জীবন ও ধর্মের রহস্যময় কথা ছিল। আসো জানো কি ভিশম কি বলেছিল।

1. মহাভারত যুদ্ধের পূর্বে যখন শ্রীকৃষ্ণ সংধীনের জন্য হস্তিনপুর আসেন তখন তিষম্মে দুর্বলতা দুরোধনকে এই কাহিনী বলে যে যেখানে শ্রীকৃষ্ণ, যেখানে ধর্ম আছে, সেই বিজয়ই নিশ্চিত হবে। তাই ছেলে দরিয়াোধন! দেব কৃষ্ণের সহায়তায় আপনি পণ্ডভোদের সাথে চুক্তি করুন, এই চুক্তিটি বড় বড় অবাসার হাতে এসেছে।
মন্তব্য- বর্তমানে কে কৌরভ বা পণ্ডভ হ'ল তা হলে বলবে না সঠিক হবে। জনতা নিজেই নির্ধারণ করে যে ভারতে বর্তমান রাজনীতিতে মহাত্মা গান্ধী ও বিজানা কৈথাবনে কে কৌরভ আর কে পাণ্ডভ হয়। কিন্তু এটাও ঠিক করা কঠিন যে কে কৃষ্ণ কে এবং কোথায়।
2. যেমন প্রতিশ্রুতি বলুন, অন্যদের প্রিয় অনুভূতি। অন্যদের খারাপ খারাপ বলুন, অন্যদের নিন্দা করা, খারাপ কথা বলার, এটা সব ছেড়ে চলে যায়। অন্যদের অপমান করা, ইঙ্কার এবং দমহ, এটা অজ্ঞতা।
মন্তব্য- বর্তমান সকল পার্টির দ্বারা অভিযোগ-প্রত্যয়োপণ করা হচ্ছে।
সামাজিক মিডিয়া লাগানো অনেক ফ্যাক এবং বিভ্রান্তিকর বার্তা বা ভিডিও viral করতে হয়। যদিও এটিও সঠিক যে জনতা এই সব বুঝেছে কি কি সঠিক এবং কী ভুল। জনতা তাকে পছন্দ করে না, যা সঠিক।
3. ত্যাগ ছাড়া কিছু পাবেন না। ত্যাগ ছাড়া পরম পরা আদর্শের সদ্ধি নেই। ত্যাগ না করে মানুষ ভয় থেকে মুক্ত হতে পারে। ত্যাগের সাহায্যে মানুষকে সব ধরনের সুখ পাওয়া যায়।
মন্তব্য- ক্ষমতার কৌতুক সব পক্ষের কাছে। পদ, প্রত্যক্ষতা এবং রুপি দেখলেই যদি রাজনীতিতে আসে তবে অনেক সময় পর্যন্ত সম্ভব হবে না কারণ একদিন জনসাধারণের বোঝা যাবে। যার মনের মধ্যে দেশপ্রেম, জনসাধারণের সেবা এবং ত্যাগের আত্মা হ'ল একই জনপ্রিয়।
4. সুখ দুই ধরনের মানুষের পাওয়া যায়। তাদের কাছে যারা সবচেয়ে বেশি মূর্খ, তাদের অন্যেরা যারা জ্ঞানের আলোকে দেখেছেন তারা দেখেছেন। যারা মানুষ মাঝখানে ঝুলন্ত, তারা দু: খিত থাকে।
মন্তব্য- এটা একেবারেই সঠিক। আমাদের রাজনীতিতে আরো মরথোদের তদদও কম নেই। কম পাঠালে এবং অপরাধী মানুষও রাজনীতিতে সক্রিয়। যেখানে কৌতুহল মানুষের প্রশ্ন থাকে তাহলে তারা রাজনীতিতে কমই সক্রিয়। এভাবে বেচারী জনগণের সামনে নির্বাচনের জন্যও ধর্মসঙ্কট থাকে না।
5. যে পুরুষ নিজের ভবিষ্যত অধিকার রাখে (নিজের পথ আপনি নিশ্চিত করে, অন্যদের পুতুলটি তৈরি হয় না) যা সাময়িকভাবে ত্রান্ত ধারণা করে এবং যে আচরণ করে, সে পুরুষ সুখ পায়। এলাসি মানুষ ধ্বংস করে দেয়।
নোট: বেশিরভাগ রাজনীতিবিদ পুতুলের মত রাজনীতিতে কাজ করে। বস্তুত, সর্বোচ্চ পর্যায়ে যারা তাদের নিজস্ব উপায়ে এবং যারা কোনো ক্ষেত্রে একই আছে করেছেন রাজনীতিবিদ নেই। ভারতে এমন অনেক নেতা আছেন যারা দলগুলোর সাথে জড়িত থাকলে আমার মতাদর্শ কি তা মনে হয় না। এ অবস্থায় তাদের জীবনের এক পর্যায়ে আরেকটি দল বেছে নিতে হবে। এগুলির অধিকাংশই ঘরে বাস করে না এবং ঘাটের মধ্যেও থাকে না।
6. জাতির সময় থেকে কেউ যখন নারীকে অপমান করেছে, তখন অবশ্যই এটি ধ্বংস হয়ে গেছে। ভিশম পিতামহ যুধিষ্ঠিরকে বলেন যে, নারীটির প্রথম সুখ তার সম্মান। লক্ষ্মীর বাড়ী একই বাড়িতে থাকে, যেখানে নারী সুখী। কোনটি স্ত্রীলোকের প্রতি সম্মান করে না এবং তার দুঃখ দেওয়া অনেক অন্যান্য উপাস্যদের ওপর যান, বাড়ি থেকে লক্ষ্মী সহ।
মন্তব্য: দল, নেতা ও দেশ নারীকে যথাযথভাবে সম্মান করে না এবং যেখানে নারীদের খারাপ আচরণ করা হয়। দল, নেতা এবং দেশ অবশেষে ধ্বংস দিকে অগ্রসর শুরু। সংগঠনে নারীর সংখ্যা বাড়িয়ে দলগুলোর দায়বদ্ধতা নারীকে দেয়া উচিত। তারা শাসন করার অধিকার আছে।
7kbishm পিতা যুধিষ্ঠির বলা হয় যে, যখন নদী ছুঁয়েছে বেগ দ্বারা সমূদ্রকে বড় গাছ আনা আপনার সাথে তা গ্রহণ। একবার নদী আপনার পানির প্রবাহ এত শক্তিশালী এবং শক্তিশালী এটি বড় গাছ মোটামুটি বড় কিন্তু কি সংক্ষিপ্ত ঘাস, নরম লেইস আর নরম গাছপালা তাদের অপেক্ষা করে না কাছে সমুদ্র? নদী বলে যে আমার পানি প্রবাহিত হলে, দ্রাক্ষালতা নিজেদের বাঁক। কিন্তু গাছগুলি তাদের কঠোরতার কারণে এটি করতে অক্ষম, তাই আমার প্রবাহ তাদের উপরে ও নিচে এনে দেয়।
দ্রষ্টব্য: দুই উপায়ে প্রথম পরিস্থিতি অসদৃশ তিনি সংরক্ষিত হয় ব্যক্তি ভদ্র হচ্ছে, আছে। দ্বিতীয়ত, একজন ব্যক্তির কি পরিস্থিতিতে, যদি হালকা-আচরণবিশিষ্ট তিনি পাশাপাশি মানুষের মধ্যে যেমন সব ধরণের সংকট হতে হবে। আমরা যে পোস্টে দেখা যায়, অবস্থা ক্রমবর্ধমান কিন্তু যখন নির্বাচনে আবার তাদের অনেক লেজ কম্পনের সমীপবর্তী হয় পরে প্রকাশ্য রাজনীতিবিদের খ্যাতি ও দুরত্ব সৃষ্টি হয়েছে। যদিও জনগণ সবকিছু বোঝে। জনগন নদীর মতো।
8. কৃষ্ণ ভীষ্ম দাদার মত Bggav পরিবর্তন অনড় নিয়ম বিশ্বের ছিল এবং কারণ কোন এক এটি পরিবর্তন করতে পারেন সবাই, তা গ্রহণ করতে হবে।
মন্তব্য: বিজ্ঞান নিয়ে, বিশ্বের পরিবর্তন হচ্ছে, মানুষের ভাবনা পরিবর্তন হচ্ছে। বৃদ্ধি প্রায় সব ঘটছে। মানুষের জীবনযাত্রার মান উন্নত হচ্ছে। এই পরিস্থিতিতে, প্রত্যেকেরই পরিবর্তন সঙ্গে পরিবর্তন করতে হবে। নতুন চিন্তা, নতুন উদ্যোগ এবং নতুন আবেগ বর্তমান চাহিদা। নেতারা, দলগুলি এবং সংগঠনগুলি যারা নিজেদেরকে কীভাবে পরিবর্তন করতে জানে না, তারা বিশ্বের জগতের পিছনে রয়েছে।
9. ভিষ্ম পিতামহ বলেন যে একজন শাসককে তার পুত্র ও তার প্রজাদের বিরুদ্ধে কোন বৈষম্য থাকা উচিত নয়। এটি শাসনে স্থিতিশীলতা এবং সমৃদ্ধি প্রদান করে।
উল্লেখ্য বর্তমান নেতা বা দেখেছে মন্ত্রী সব ছেলেদের এবং পরিবারের সঙ্গে প্রেমে বিস্মৃত দেশ ও জনগণের। প্রত্যেকেরই একটি মহান কর্মী ছিলেন Netritwshil যোগ্যতাসম্পন্ন ব্যক্তি রাখা তার নিজের আত্মীয়, পুত্র, কন্যা, ভাই বা টিকেট ভাইপো, অফিসে বা প্রতিষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা অগ্রসর।
বহু বছর ধরে নিঃস্বার্থ কাজ যে ওয়ার্কাস পার্টির বর্তমান কোনো ব্যয় গিয়েছিলাম কারণ যদি সে তার জায়গায় পার্টি ছাড়ছেন কেউ আসবে। বস্তুত, দলের প্রতিষ্ঠাতা বেশিরভাগ তার দল যেমন চালানো হয়েছে যে হিসাবে সঞ্চালিত হয় কোম্পানীর একটি Dukam মালিক বা কোম্পানির মালিক। ভারতে এমন অনেক দল আছে যারা আঞ্চলিক, জাতীয় বা মতাদর্শের দল নয়, কিন্তু পরিবারগোষ্ঠী।
L0kbishm পিতার রমণ ক্ষমতায় না বললেন, কিন্তু কঠিন পরিশ্রম সমাজের কল্যাণ হয়।
নোট: বর্তমানে, সব নেতারা ক্ষমতা পরিতোষ উপভোগ করছেন। দেশের ভাবমূর্তি ও সামাজিক কল্যাণের অনুভূতি খুব কম। আগামীকাল দেশে পতন ঘটবে এবং তা ঘটছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for Comment