Sponsor

Header Ads

শনিবার, ১৬ মার্চ, ২০১৯

অনেকেই জানেন না ধর্মের অর্থ কি এবং কেন হিন্দু ধর্মকে সনাতন ধর্ম বলা হয়।

জয়রাম ভি

ঐতিহ্যগতভাবে, হিন্দু ধর্ম সনাতন ধর্ম নামে পরিচিত, যার অর্থ অনন্ত কর্তব্য

অনেকেই জানেন না ধর্মের অর্থ কি এবং কেন হিন্দু ধর্মকে সনাতন ধর্ম বলা হয়।



ধর্ম আসলে দায়িত্ব মানে সনাতন ধর্ম মানে ঈশ্বরের শাশ্বত কর্তব্য ঈশ্বরের এই কর্তব্য কেবল হিন্দুদের নয়, সৃষ্টির সকল সৃষ্টির দ্বারা, দেবতাদের এবং বাকি মানবতার সাথে ভাগ করা হয়। ধর্মীয় নৈতিক ও ধর্মীয় আইন ও নীতির যে কোন সেটের রেফারেন্সেও ব্যবহার করা হয়। সুতরাং, জনপ্রিয় ব্যবহারের ক্ষেত্রে, ধর্মকে প্রায়শই নৈতিকতা বা ধর্মের বদলে ব্যাখ্যা করা হয় ধর্মের অপরিহার্য উদ্দেশ্য হচ্ছে নির্দিষ্ট বাধ্যতামূলক কর্তব্য (বা কর্ম) মাধ্যমে বিশ্বের ক্রম এবং নিয়মানুবর্তিতা রক্ষা করা, যার মধ্যে নৈতিকতা এবং ধর্ম মানেই বা নির্দেশক
প্রত্যেক জীবন্ত, এবং সেই ক্ষেত্রে, ঈশ্বরের সৃষ্টির বৈচিত্র্যের প্রতিটি বস্তু, ঈশ্বরের ভূমিকাবদ্ধ মহাবিশ্বের একটি ভূমিকা এবং একটি নির্দিষ্ট কর্তব্য রয়েছে, যার সাথে সৃষ্টিটি অসম্পূর্ণ। সুতরাং, সনাতন ধর্ম, যা আমরা হিন্দুধর্ম হিসাবে জনপ্রিয়তার সাথে বুঝতে পারি, সর্বনিম্ন, শ্রবণ এবং পরবর্তীকালে সর্বনিম্ন দ্বারা ভাগ করা ঈশ্বরের শাশ্বত কর্তব্য।

হিন্দু কে এবং কেন আমরা রূপান্তর সমর্থন না?


সত্যই, হিন্দুধর্ম শুধু যারা এটি অনুশীলন সম্পর্কে নয়। সৃষ্টিকর্তা যারা অংশগ্রহণ করে এবং যারা আল্লাহর শাশ্বত এবং ক্রমাগত কর্তব্যের অংশীদারি ভাগ করে এবং তাঁর নিজের জীবন ও আনুগত্যকে তার কাছে দেন, তারা হু হিন্দু। যদি আপনি নিঃস্বার্থভাবে জীবনযাপন করেন এবং নিঃসন্দেহে আপনার কর্ম সম্পাদন করেন, তবে আপনি একজন হিন্দু আপনি অন্যদের সাহায্য করছেন, আপনি একটি হিন্দু যদি আপনি ঈশ্বরের সেবায়, ঈশ্বরের সেবায় এবং আপনার কর্মকাণ্ডের জন্য জীবিত থাকেন, তবে আপনি হিন্দু সৃষ্টির নামাযে সৃষ্ট অনন্তকালীন বলিদানের যেকোন উপায়ে আপনি যদি অংশগ্রহন করেন তবে আপনি একজন হিন্দু এই গোপন তাই আমরা সক্রিয়ভাবে অনুসরণকারী এবং রূপান্তর চাইছেন আউট না। আমরা বিশ্বাস করি যে ইচ্ছাকৃতভাবে বা অজ্ঞাত, ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে, সবাই ঈশ্বরের শাশ্বত কর্তব্যের অংশ এবং তাই রূপান্তরিত হওয়ার দরকার নেই।




যাইহোক, জ্ঞানী লোকেরা অন্যদের বলবে যে তাদের কর্তব্যগুলি আল্লাহর কাছ থেকে এসেছে, তাই তারা মালিকানাধীন এই কর্মের দাবি বা স্বার্থপরভাবে জীবিত থাকা উচিত নয়। আমাদের ধর্মগ্রন্থ মানুষকে রূপান্তরিত করার জন্য নয় বরং তাদের কর্তব্যশীলতা ও দায়িত্বশীলভাবে জীবনযাপন করার প্রয়োজনীয়তা মনে করিয়ে দেয় এবং স্বার্থপর কর্মকাণ্ড থেকে সৃষ্ট কর্মফল এড়ানোর জন্য নয়। বিশ্বের হিন্দু ধারণায়, মাত্র দুটি ধর্ম রয়েছে। ভাল (দিব) এবং মন্দির ধর্ম (আশুর) অন্যদের সেবা নিঃস্বার্থভাবে বসবাস ঈশ্বরীয়। নিজের জন্য স্বার্থপরভাবে বসবাস করা মন্দ নিম্নলিখিত আলোচনার মধ্যে।

আপনার ধর্ম বোঝা সংস্কৃত ভাষায় 'ধর্মা রক্ষিত রক্ষতঃ' নামে একটি জনপ্রিয় কাহিনী রয়েছে, যার মানে আপনি যদি আপনার ধর্ম বা ধর্মকে রক্ষা করেন তবে আপনার ধর্ম আপনাকে রক্ষা করবে। এখন ধার্ম্মিক শব্দটির অর্থ কী? প্রকৃতপক্ষে, ইংরেজি বা অন্য কোন ভাষায় ধার্ম শব্দ শব্দটির সমান নেই। আমাদের ঐতিহ্যে, শব্দটির অনেক অর্থ এবং অনেকগুলি অর্থ আছে। কিন্তু সবচেয়ে মৌলিক স্তরে, ধর্ম মানে আপনার প্রাকৃতিক ক্রিয়াকলাপ বা প্রবণতা। উদাহরণস্বরূপ, নিঃ পশুদের ক্ষেত্রে কুকুর ছিল, তার ধর্ম, অন্যান্য বিষয়ের মধ্যে, খাওয়া প্রয়োজন এবং সন্তান জন্ম, মানুষের সঙ্গে বন্ধুত্বপূর্ণ হবে, এবং ঘেউ ঘেউ এবং দান্ত দিয়া ফুটা করা হলে এটা তীব্র ভয় বা আন্দোলন লিখিত বিষয় হয়। একটি ব্যাল এই ক্রল, ডার্ক স্থান বাস ছিল ধর্ম, দোকান তার দাঁত বিষ সদস্যদের বৈশিষ্ট্যযুক্ত, এবং তার শিকার বা যারা এটা ক্ষতি করতে চায় দান্ত দিয়া ফুটা করা। যতদূর পশুদের উদ্বিগ্ন, তাদের ধর্ম তাদের প্রাকৃতিক সহজাত বুদ্ধির অনুযায়ী সৃষ্টির নিজ নিজ ভূমিকা সংসাধন, জীবন্ত, অন্যান্য পশুদের খাবার হিসাবে ভজনা এবং হুমকি ও কঠোর প্রকৃতির বিরুদ্ধে টিকে থাকা নয়। যেহেতু তাদের বুদ্ধিমত্তা অভাব, তাদের ভূমিকা বেশিরভাগ প্রকৃতি দ্বারা সঞ্চালিত হয়। দেবতা বা দেব দেবীর এর ধর্ম মানুষ ও অন্যান্য জীবিত মানুষ সাহায্য এবং তাঁর আইন প্রয়োগ মন্দ থেকে মানুষ রক্ষা এবং বিশ্বের ন্যায় বজায় রাখতে আল্লাহ সহায়তা করা। যখন মানুষের কাছে এটি আসে, আমরা জানি যে আমরা প্রাণী নই, যদিও কিছু লোক এভাবে জীবনযাপন করতে পছন্দ করে। আমরা যুক্তিসঙ্গত মানুষ যারা যুক্তিসংগত শক্তি দ্বারা প্রণীত হয়, যা আমরা বুদ্ধি বা বৈষম্যমূলক বুদ্ধি বলি



আমরা বুদ্ধিমান স্ব-সচেতনতা এবং আমাদের ইচ্ছার নির্দেশ করার ক্ষমতা সঙ্গে সম্মত হয়। সুতরাং মানুষের ক্ষেত্রে, ধার্ম্মাকে তাদের সর্বোচ্চ প্রকৃতি অনুযায়ী জীবিত করা, তাদের নিম্ন প্রকৃতি, প্রাণী প্রবৃত্তি, প্রাকৃতিক আকাঙ্ক্ষা এবং বেসিক আকাঙ্ক্ষাগুলি নিয়ন্ত্রণ করা। মানুষের কর্তব্য কর্তব্য বুদ্ধিমানভাবে বসবাস করা, কম বুদ্ধিমত্তাদের সাহায্য করা এবং তাদের উপর নির্ভরশীল তাদের পুষ্ট করা। তারা সৃষ্টির উদ্দেশ্য পরিবেশন করার প্রত্যাশিত, বিশ্বজুড়ে ও সমাজের নিয়মাবলী ও নিয়মাবলী বজায় রাখার ক্ষেত্রে তাদের ভূমিকা পালন করে। একজন ধর্মপ্রাণ হিন্দু পাঁচটি বাধ্যতামূলক কর্তব্য সম্পাদন করার প্রত্যাশিত: পুষ্টিকর দেবতা, পুষ্টিকর ফরস্টার, পুষ্টিকর সুশীল মানুষ, অন্যান্য জীবন্ত প্রাণীর পুষ্টিকর এবং ঋতু ও ব্রাহ্মণকে সেবা করছেন। এই বাধ্যতামূলক কর্তব্য বলা হয় কারণ তাদের অনুশীলন সাদৃশ্য, শান্তি, আদেশ এবং নিয়মিততা বাড়ে। আপনি যদি সাবধানতার সাথে বিশ্লেষণ করেন তবে আপনি বুঝতে পারবেন যে সমস্ত ধর্মই কেবল এটি অর্জন করতে চায়: মানুষের মধ্যে শৃঙ্খলা প্রবর্তন করে এবং তাদেরকে স্বর্গে ও ঈশ্বরের মধ্যে বাস করে। তাদের নিজস্ব উপায়ে, তারা শিক্ষা দেয় যে আমাদের নৈতিকতা এবং আধ্যাত্মিক দায়িত্বের একটি নির্দিষ্ট অর্থে জীবনযাপন করা উচিত, আমাদের নিরপেক্ষ বুদ্ধিগুলিকে নিয়ন্ত্রণ করা এবং আমাদের মন্দ এবং নৈতিক চিন্তাভাবনাকে নিয়ন্ত্রণ করা। ভাষা এবং অভিব্যক্তি খুব ভিন্ন হতে পারে কিন্তু প্রয়োজনীয় দর্শনের একই। তাই প্রাচীন ভারতে, আদর্শ মানব জীবন, আচরণ এবং বাধ্যতামূলক কর্তব্যগুলি নিয়ন্ত্রণ ও সংজ্ঞায়িত করার লক্ষ্যে আধ্যাত্মিক শিক্ষাগুলি ধর্মের সাথে সমান ছিল। একই ঐতিহ্য অনুসরণ করে, জৈনরা তাদের বিশ্বাসকে জৈন ধর্ম বলে এবং বৌদ্ধরা বুদ্ধের ধর্মকে ধর্ম বা ক্রুদ্ধভাবে ধম্মা বলে অভিহিত করে।



সব ধর্ম আমরা কোন ধর্মকে সর্বোত্তম বলে তর্ক করতে হবে না প্রতিটি ধর্মের নিজস্ব মূল্য যেমন প্রত্যেকটি কর্তব্য সমস্ত কর্তব্য আল্লাহর কাছ থেকে প্রবাহিত হয় এবং সমস্ত ধর্মাবলম্বীও তাঁর কাছ থেকে প্রবাহিত হয়। প্রতিটি নির্দিষ্ট চাহিদা পূরণ এবং নির্দিষ্ট লক্ষ্য পূরণ করে। পৃথিবীতে বসবাসকারী প্রত্যেক জীবন্ত একটি অমরত্ব। সুতরাং, আমরা অন্যদের অসুস্থ বা তাদের বিশ্বাস হ্রাস যখন সমস্ত দায়িত্ব সমান নয়, কিন্তু সমস্ত দায়িত্ব পবিত্র যাইহোক, যদি আমরা নিজের শেষের জন্য স্বার্থপরভাবে কর্ম সঞ্চালন করি, তবে আমরা আর ঈশ্বরের কর্তব্য পালন করছি না এবং আমরা তাদের পরিণতি (কর্ম) সাপেক্ষে। যেহেতু প্রাণীদের কর্মগুলি বেশিরভাগই প্রকৃতির দ্বারা পরিচালিত হয়, তাই তারা বুদ্ধিমান মানুষ এবং তাদের ভাল বা খারাপ ব্যবহার করতে পারে এমন অনেক মানুষকে ব্যয় করে না। এখন মানুষের উচ্চতর প্রকৃতি বা সত্য ধর্ম কি? হিন্দুধর্মের মতে, একজন মানুষের মতো আপনার নিজের প্রতি, আপনার পরিবারের প্রতি, আপনার সমাজের দিকে, আপনার পিতৃপুরুষদের প্রতি, আপনার ডিভাইন এবং সাধারণ মানুষের প্রতি সকলের প্রতি আপনার নিজের দায়বদ্ধতা রয়েছে। এই দায়িত্বগুলি মূলত অন্যদের মধ্যে এবং বিশ্বের মধ্যে, নিজের মধ্যে শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে।

ঈশ্বর মহাবিশ্বের সমর্থনকারী তিনি নিশ্চিত যে আগুন পোড়া, বাতাস বয় এবং এইসব কারণ পানি প্রবাহ তাদের অপরিহার্য dharmas হয় তোলে। জীবিত মানুষ ক্ষেত্রে, তিনি কর্মফল আইন enforces এবং তাদের ইচ্ছা এবং প্রাকৃতিক সহজাত বুদ্ধির বাইরে ইচ্ছাকৃত actins প্রশ্রয় করতে পারবেন। ः Ovever, বিশ্বজগতের খুব বিশৃঙ্খল বা বিঘ্নকারী অগোছালো হয়, তাহলে তাদের কার্যকলাপ অ্যাকাউন্ট উপর, ঈশ্বর পৃথিবীকে incarnates এবং কিছু অধিকার সেট করে। আমাদের ধর্ম আমাদের জন্মের উপর নির্ভর করে, আমরা যে পরিস্থিতিতে বাস করি এবং যে পেশাটি অনুসরণ করতে পছন্দ করি তার উপর নির্ভর করে। আপনি যদি আপনার পেশাটি আপনার স্বাভাবিক প্রবণতা অনুসারে বা আপনি যা পছন্দ করেন তা অনুসারে চয়ন করুন কিন্তু আপনি যদি তা করতে অক্ষম, যাই হোক না কেন পেশা আপনার চয়ন করা হতে পারে, আপনি এটি আন্তরিকতা, শৃঙ্খলা এবং উত্সর্জন সঙ্গে, ঈশ্বরের কাছে উৎসর্গ হিসাবে, কি করা উচিত কারণ যদিও আমরা নিজেদের স্বাধীন ব্যক্তি হতে মনে হতে পারে, তারা আরে অংশের বহিষ্কৃত হয়েছে মহাবিশ্ব এবং আমাদের কর্ম সাধারণভাবে অন্যদের এবং বিশ্বের উপর একটি প্রভাব আছে।




শাশ্বত ধর্ম প্রকাশ আপনি যে ধর্ম বা ব্যক্তিগত দর্শনের অনুসরণ করেন তা যাই হোক না কেন, আপনি নিশ্চিত যে আপনি শান্তি এবং সাদৃশ্য এবং নিজের বা অন্যকে ক্ষতিকারক এবং মন্দ উপায়ে বিরক্ত করবেন না। ভগবদ্গীতার মতে, একজন সত্য যোগী অন্যদের বিরক্ত করেন না এবং তাদের দ্বারা বিরক্ত হন না। তিনি অন্য কোন মানুষ বা মানুষ তৈরি করে না। তিনি নির্মমভাবে ছাড়া, শান্তিপূর্ণভাবে বসবাস তিনি শান্তি যে যোগব্যায়াম সত্য উদ্দেশ্য আপনি শান্তি, সম্প্রীতি ও আদেশের জন্য হয় এবং আপনি তাদের স্থাপন করা এবং তাদেরকে আপনার জীবন এবং আপনার পরিবেশে বজায় রাখার জন্য আপ্রাণ চেষ্টা করে, তাহলে এটি বলিয়া গণ্য যে আপনি আপনার ধর্ম অনুসরণ করছেন এবং আপনি আপনার আধ্যাত্মিক প্রকৃতির সাথে একাত্মতা হয় করা হয়। ঈশ্বর এবং আপনি যে সকল দেবতাদের উপাসনা করেন, তারা আপনার সাথে সুখী হবে এবং অবিলম্বে আপনাকে সাড়া দেবে। ধর্মের প্রতি আপনার অনুগত হওয়ার মাধ্যমে আপনি ঈশ্বরের সত্য ভক্ত হবেন। এখানে কিছু সহজ উপায় যা আপনি আপনার অপরিহার্য ধর্ম অনুশীলন করতে পারেন।



1. আপনার baser শুভেচ্ছা এবং আপনার পশু instincts বাঁক আপনার নিম্ন instincts দ্বারা নির্দেশিত হতে অস্বীকার করা2
2. নিজের অভ্যন্তরীণ স্বভাবের সাথে নিজেকে সনাক্ত করুন, জানবেন যে আপনি আপনার দেহ নয় তবে আপনার জীবন কিন্তু অমর আত্মা, যিনি জীবনের ভরাডুবিতে ধরা পড়েছেন 
3. আপনি যাই হোক না কেন অফার এবং সবচেয়ে আপনি ভালবাসেন আপনার জীবন এবং আপনার কার্যক্রম করুন 
4. বিচ্ছিন্নতা অনুশীলন করুন যাতে আপনি আরো স্থিতিশীল এবং শান্তিপূর্ণ হয়
 5. সততা বা বিশুদ্ধতা সৃষ্টি কর এবং সদয় আচরণ এড়িয়ে চল যাতে তোমরা আধ্যাত্মিক দিক অনুভব করতে পার।
 6. অহিংসা এবং অন্যান্য জীবন্ত মানুষের প্রতি সমবেদনা অনুশীলন। এটি আপনাকে প্রাণী থেকে পৃথক করে দেবে এবং সর্বজনীন বন্ধুত্ব (মিত্রতা) অনুশীলন করার সুযোগ দেবে।
 7. চিন্তা এবং harbouring এড়াতে।
 8. যোগব্যায়াম এবং ধ্যান অনুশীলন করুন যাতে আপনি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন। 
9. আপনার দেবতা এবং দেবতা পূজা করুন যাতে তারা আপনার চেতনা পাশাপাশি মহাজাগতিক এবং আপনার মাধ্যমে নিজেকে প্রকাশ করতে সক্ষম হবে।
 10. আপনার দায়িত্ব, যাই হোক না কেন, প্রত্যাশা ছাড়া এবং আত্মাহুতি একটি অর্থে সঙ্গে
 11. ইতিবাচক এবং আধ্যাত্মিক চিন্তা সঙ্গে আপনার মন পূরণ করুন।

 12. সঠিক শব্দ এবং চিন্তা কথা বলুন

প্রকৃতি উদ্দেশ্যে আপনি জীবিত প্রাণীদের ধর্ম। এটা মানুষের বিজ্ঞতার বুদ্ধিমান এবং বুদ্ধিমান বাস এবং তাদের মুক্তির জন্য কাজ। দেবতার ধর্মাবলম্বী এবং অন্যদের তাদের যোগ্যতা অনুযায়ী। যতদূর আমরা উদ্বিগ্ন, আমরা একটি পছন্দ আছে। আমাদের পশুর মতো জীবনযাপন করার স্বাধীনতা রয়েছে এবং এর ফলাফল রয়েছে। আমরা যাই হোক না কেন আমরা বাস করতে একটি পছন্দ আছে আমরা আমাদের নিজেদের জন্য বাস করতে পারেন স্বার্থপরের মতো বাস, আমাদের বস্তুগত বাসনার, যা কি অধিকাংশ লোক দুই বা ব্যাপ্তি, অন্যদের জন্য বাস হয় পূরণে আমরা পারি, আমাদের আধ্যাত্মিক আকাঙ্খার অনুযায়ী জীবিত এবং দেবত্ব আমাদের প্রত্যেকের মধ্যে বিদ্যমান প্রকাশ। আমরা যদি এই শুধুমাত্র জীবন আমরা আছে বা সচেতনতা যে আমাদের বর্তমান জীবন পরবর্তী জীবন বা পরকাল জন্য প্রস্তুতি সঙ্গে বাস হিসাবে বসবাস করতে পারেন। আমরা বাস করার স্বাধীনতা আছে এটি মানুষের একটি অনন্য সুযোগ দেওয়া হয়। অত: পর তা এই কথা শব এমনকি দেবতা, যদি তারা, এর অগ্রগতি এখনও উচ্চতর প্লেন চান পৃথিবীর উপর জন্মগ্রহণ করা যেমন মানুষের ও অনুশীলন ধর্ম তাদের আরও অগ্রগতি জন্য যোগ্যতা অর্জন করতে হবে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for Comment