Sponsor

Header Ads

বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯

চট্টেশ্বরী মন্দিরের নামে রাস্তার নাম পরিবর্তন এর পায়তারা কেন?

চট্টেশ্বরী মন্দিরের নামে রাস্তার নাম পরিবর্তন এর পায়তারা কেন?
৫০০ বছরের স্মৃতিবিজড়িত চট্টগ্রামের চট্টেশ্বরী রোডের নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছেন সিডিএ চ্যায়ারম্যান আব্দুস ছালাম। সাবেক মহানগর আওয়ামী লীগ নেতা কাজী এনামুল হক দানুর নামে নামকরণ এর প্রস্তাব দিয়েছেন তিনি।
১৫০১ সালে প্রতিষ্ঠিত হয় চট্টেশ্বরী মন্দিরটি। আর মন্দিরের সামনের রাস্তাটি তখন থেকে


কেই পরিচিত চট্টেশ্বরী রোড নামে। অথচ এই চট্টগ্রামে আজো যুদ্ধাপরাধী সাকা চৌধুরীর বাবা ফখা চৌধুরীর নামে করা রাস্তাটি আছে বহাল তবিয়তেই। দোষ শুধু চট্টেশ্বরী মন্দিরেই!!!

হুমায়ূন আজাদ স্যার তাঁর "পাক সার জমিন সাদ বাদ" উপন্যাসে দেখিয়েছিলেন কিভাবে ভৈরবের নাম পরিবর্তন করে অমুকবাদ করা হয়েছিলো। উপন্যাসেরই বাস্তব চিত্রায়ণ আজ মঞ্চস্থ হতে দেখছে বাংলাদেশ।
অথচ ম্যাডাম জিয়া গোপালগঞ্জের নাম পরিবর্তন করে দেয়া নিয়ে কি পরিমাণ ট্রলই না করা হয়েছিলো।
আমার "এথনিক ক্লিনজিং এর পথে বাংলাদেশ" লেখাটিতে আমি স্মরণ করেছিলাম , আমেরিকার রেড ইণ্ডিয়ানদের মর্মান্তিক ক্লিনজিং এর ইতিহাস। কিভাবে তাদের অস্তিত্ব মুছে দিয়ে গড়ে উঠেছে আজকের আমেরিকা। দূর্ভাগ্যজনকভাবে সেই করুণ ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে চলেছে আজকের বাংলাদেশে
একদিন স্বাধীনতা বিরোধী শক্তি মুক্তিযুদ্ধের চেতনাকে প্রতিপক্ষ বিবেচনা করে নিপীড়ন চালিয়েছে সংখ্যালঘু সম্প্রদায়ের উপরে। আর আজ পক্ষের শক্তির মাঝে ঘাপটি মেরে থাকা দালালচক্র চালাচ্ছে সেই একই পায়তারা!!
এই দাবীতো কখনো ব্রিটিশ বা পাকিস্তানিরাও করেনি!!!

কাজী এনামুল হক দানু চট্টগ্রামের একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। তাই তাঁর নামে সড়কের কথা বলে সিমপ্যাথি আদায় করা অনেক বেশী সহজ। কিন্তু তাঁর স্মৃতিকে ধরে রাখার জন্যে ৫০০ বছরের পুরাতন মন্দিরের নামে সড়কের নামটি মুছে দিতে হবে কেন?
রাজাকার সাকাচৌ এর বাপ ফকাচৌ বা চাকমা রাজা রাজাকার ত্রিদিব রায়ের নাম পার্বত্য চট্টগ্রামের সড়কটি তো এখনো আছে বহাল তবিয়তেই!!

সেগুলোর একটার নাম কি পরিবর্তন করা যায়না?
প্রশ্নটি সকল বিবেকবান মানুষের নিকটই বিনীতভাবে নিবেদন করে গেলাম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for Comment