Sponsor

Header Ads

শুক্রবার, ২২ মার্চ, ২০১৯

প্রভু শ্রী রাম এই দানবকে কেন জীবিত করেছিলেন, জানো ?


ভরাড্ড দন্ডকভন এর দৈত্য ছিল। সিতা ও লক্ষ্মণের সাথে রাম দা দন্ডক বনে প্রবেশ করেছেন। সেখানে তাদের ঋষি-মুন্নি বহু বহু আশ্রম দৃষ্টিগোচর। রাম ওহে তাহার আশ্রমের বাসায় থাকি। ঋষি তাদের একটি দৈত্যের উটপাখির তথ্য দিয়েছেন। রাম তাদেরকে নির্বিশেষ করা। সেখান থেকে মহাভনে প্রবেশ করলাম, যেখানে নানার প্রকারের ভীষন পশু ও নরকক্ষেত্র দানব বাস করত। এই নরকক্ষেত্রের মাতৃভাষীরাও তাসস্ববিয়কে কষ্ট দেয়। কিছুদূর দূরে যাওয়ার পরে বাঘ্বর ধরন করা হয়েছে একটি পর্বতাকার দৈত্য দৃষ্টিগোচর।
সে মন্থর হাতি এর মতো চিংঘড়তা হিট সিটা উপর ঝাপসা। সে সিটা থেকে তুলে নিয়েছে এবং কিছু দূরে গিয়ে দাঁড়িয়েছে। তিনি রাম ও লক্ষ্মণকে রাগান্বিত হয়ে বলছিলেন- আপনি ধনুশ-বন নিয়ে দন্ডাক বনে প্রবেশ করুন। তুমি উভয় কে? কি তুমি আমার নাম না শুনেছ? আমি প্রতিদিন ঋষিদের মাংস খাওয়ার নিজের অ্যাপুদা শান্তকারী করুণ। তোমার মৃত্যুই তোমাকে এখানে নিয়ে এসেছে। আমি তোমাকে দুজনেই এখন রক্তপাত করছি এই সুন্দর নারীকে নিজের স্ত্রী বানাইয়া।
ভরাধে হাসতেছে বলেছে- যদি তুমি আমার পরিচিতি জানো না, তাহলেও শুনো! আমি জাই মহাকাশ এর পুত্র আছি। আমার মাটির নাম শাতহ্রদা হ। আমি ব্রহ্মজী থেকে এই বর প্রাপ্ত যে যে কোন ধরনের অস্ত্রশস্ত্র-অস্ত্র না আমার মেরে ফেলতে পারে এবং নাও তাদের আমার অঙ্গ ছিন্ন ভিন্ন হতে পারে। যদি তুমি এই নারীকে আমার কাছে রেখে চলে যাবে, তাহলে আমি তোমাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে আমি তোমাকে মারবো না।
রাম ও লক্ষ্মণ তাকে ঘোর যুদ্ধ করেছিল এবং তাকে সব রকম আঘাত দিয়েছিল। তারপর তার বাহাজেও কাট দিল। তেমনি রাম বললে- লকমান! বরদান কারণ কারন এই দুষ্টু মরতে পারে তাই এটাই সঠিক যে, আমাদের ভূমি খনন করা উচিত।
লক্ষ্মণ গাদ্দা খোদে লাগছিল এবং রাম ভরাধের গলার উপর পা রাখা দাঁড়িয়ে। তখন ভরাধ বললো - হে প্রভু! আমি তুম্বুর নাম এর গন্ধভার হচ্ছি। কুবের আমাকে আমাকে মাতৃভাষার কুপন করা হয়েছিল। আমি কারন কারন হুজুর হয়ে গেল। আজ তোমার অনুগ্রহ থেকে আমাকে যে শাপ থেকে মুক্ত করা হচ্ছে। রাম ও লক্ষ্মণ তাকে উঁচু করে খড় খেয়ে ফেলেছে এবং খড়ের পাথর ইত্যাদি থেকে পট দিয়েছেন।
এক অন্যান্য কাহিনী অনুযায়ী শ্রীরাম ও লক্ষ্মণ কচলেলে যাব,
অভতে চ্যাপী মা রাম প্রক্ষিপণ্য কুশলী ভ্রজ।
রক্ষসান গাতসত্ত্বানামেশ ধর্ম: সনাতন:।
অর্থাৎ, "হে রাম! আপনি আমাকে গডেতে চাপাও যান, কারণ মরে হ'ল মরুভূমিগুলোতে ভূমি মৃত্তিকা প্রাচীনতম প্রথা। '

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for Comment